technology

[নারীদের স্বাস্থ্য][bleft]

business

[পুরুষের স্বাস্থ্য][bleft]

পুড়ে গেছে? জ্বালা কমানোর সাত জলদি টোটকা

রান্না করতে গিয়ে, হঠাত্ গরম জলে পড়ে গিয়ে, ছ্যাঁকা লেগে পুড়ে যাওয়ার ঘটনা প্রায়ই ঘটে। অনেক পোড়া গভীর ক্ষতও তৈরি করে। শরীরে পোড়া দাগ কেউই পছন্দ করেন না। তারওপর রয়েছে পোড়ার জ্বালা। জেনে নিন জ্বালা কমানোর কিছু উপায়।



১। অ্যালয় ভেরা- পোড়া ত্বকের উপর সরাসরি অ্যালয় ভেরা জেল লাগান। জ্বালা কমে যেমন ঠান্ডা অনুভূতি হবে, তেমনই ক্ষতও সারবে তাড়াতাড়ি।
২। মধু- কাঁচা মধু অ্যান্টিসেপটিক হিসেবে অসাধারণ কাজ করে। পুড়ে গেলে সঙ্গে সঙ্গে ক্ষতে মধু লাগান। জ্বালা কমে যাবে। পোড়ার দাগও হবে না।
৩। ভিনিগার- ভিনিগারে জল মিশিয়ে পাতলা করে নিন। এই মিশ্রণে পাতলা কাপড়ের টুকরো ভিজিয়ে পোড়া জায়গায় লাগিয়ে রাখুন। যখনই যন্ত্রণা হবে এ ভাবে ভিনিগার ভেজানো কাপড় চেপে রাখলে আরাম পাবেন।
4। ল্যাভেন্ডার অয়েল- পোড়ার যত্নে শেষ কথা ল্যাভেন্ডার অয়েল। অ্যালয়ভেরা জেল, ভিটামিন সি, ভিটামিন ই ও ল্যাভেন্ডার অয়েলের মিশ্রণ তৈরি করে নিন। যতদিন না পোড়া সারছে এটা সারাদিন লাগিয়ে রাখুন। জ্বালা কমবে, তাড়াতাড়ি সারবে, দাগও সম্পূর্ণ দূর হবে।
৫। কলার খোসা- পুড়ে গেলে হাতের কাছে কিছু না থাকলে কলার খোসা চেপে ধরুন হাতে। জ্বালা কমবে।
৬। দই- পোড়া সারাতে দইও খুব ভাল কাজ করে। তবে সঙ্গে সঙ্গে লাগালে জ্বালা আরও বেড়ে যাবে। পুড়ে যাওয়ার অন্তত ৩০ মিনিট পর দই লাগালে আরাম পাবেন।

৭। অলিভ অয়েল- ত্বকের যত্নে খুবই ভাল কাজ করে অলিভ অয়েল। পোড়ায় লাগালে উপকার পাবেন।
Post A Comment
  • Blogger Comment using Blogger
  • Facebook Comment using Facebook
  • Disqus Comment using Disqus

কোন মন্তব্য নেই :


three columns

[যৌন স্বাস্থ্য][bleft]

cars

[এক্সক্লুসিভ][bleft]