technology

[নারীদের স্বাস্থ্য][bleft]

business

[পুরুষের স্বাস্থ্য][bleft]

ত্বক ও চুলের যত্নে দই

দই খাবার হিসেবে ব্যাপক জনপ্রিয়। দুগ্ধজাত এবং পুষ্টিকর বলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি নেই। বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার তৈরিতেও দইয়ের প্রয়োজন হয়। শুধু কি খাবার হিসেবে? রূপচর্চাতেও রয়েছে দইয়ের সমান ব্যবহার। তবে তা টক দই। জেনে নিন ত্বক ও চুলের যত্নে দইয়ের ব্যবহার।



ত্বকের যত্নে

১. অমসৃণ, রুক্ষ ত্বক নিয়ে মন খারাপ? এক কাপ টক দই ও দুটি কলা চটকে ভালো করে মিশিয়ে নিন। গোসলের আগে পুরো শরীরের ত্বকে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে গোসল করে ফেলুন। ত্বকের মসৃণতা দেখে তাক লেগে যাবে।

২. ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও দইয়ের জুড়ি নেই। টক দই, বেসন ও মধু মিশিয়ে নিন ভালো করে। মুখসহ পুরো শরীরের ত্বকে ব্যবহার করুন। আধা ঘণ্টা পর মাসাজ করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের রং হবে আরো উজ্জ্বল ও প্রাণবন্ত।

৩. ত্বকের অবাঞ্ছিত লোম নিয়ে বিব্রত থাকেন অনেকেই। পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন ভাবে এই অবাঞ্ছিত লোম দূরীকরণে সাহায্য করতে পারে দই। ১ টেবিল চামচ টক দই, ২ টেবিল চামচ ময়দা, ১ চা চামচ লেবুর রস ও ১ চিমটি হলুদ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ত্বকে পুরু করে প্রলেপ দিন এবং শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ভালো করে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ বার এই কাজ করুন। এই মিশ্রণটি লোমের রং পরিবর্তন করে এবং লোম ওঠার পরিমাণ কমিয়ে দেয়।

চুলের যত্নে
১. যাদের চুল একটু শুষ্ক ও রুক্ষ প্রকৃতির তারা চুলে মেহেদি লাগালে চুল আরো রুক্ষ হয়ে ওঠে। মেহেদি ব্যবহার করার সময় এর সাথে মিশিয়ে নিন মেহেদির অর্ধেক পরিমাণে টক দই, তারপর ব্যবহার করুন যথানিয়মে। চুলের রুক্ষতা দূর হয়ে চুল হবে কোমল।

২. মাত্র ১৫ মিনিটের যত্নেই ঝলমলে সিল্কি চুল পেতে চান? তাহলে ব্যবহার করতে পারেন দই। একটি কলা চটকে নিন। এতে এক কাপ টক দই ও ১ টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে পুরো চুলে লাগান। ১৫ মিনিট রেখে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৩. চুলে পুষ্টি যুগিয়ে চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে দই। একটি পুরো ডিম ভালো করে ফেটিয়ে নিন। এ মেশান আধা কাপ টক দই ও ১ টেবিল চামচ অলিভ অয়েল। মিশ্রণটি পুরো চুলে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুলের ঘনত্ব বাড়বে।
Post A Comment
  • Blogger Comment using Blogger
  • Facebook Comment using Facebook
  • Disqus Comment using Disqus

কোন মন্তব্য নেই :


three columns

[যৌন স্বাস্থ্য][bleft]

cars

[এক্সক্লুসিভ][bleft]